Wednesday, April 26, 2023

Hinduism: Info: A

হিন্দু ধর্ম গ্রন্থ : শ্রেণী বিভাগ
Hindu Religious Texts


Topics: 

1)  রামায়ণ

2) বেদব্যাস ... মহাভারত 

3) মনুসংহিতা

4) 

5) মতুয়া 


»»————- ★ ————-««

ETC: 

001) খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীর (প্রাক-বুদ্ধ, প্রাক-মহাবীর) আগে ভারতে বেশ কিছু শ্রমণ আন্দোলন বিদ্যমান ছিল এবং সেগুলো ভারতীয় দর্শনের আস্তিক এবং নাস্তিক উভয় ঐতিহ্যকে প্রভাবিত করে। ... Link 

»»————- ★ ————-««

রামায়ণ

001) রামায়ণ ... wiki
A) রামায়ণ নামটি রাম ও অয়ন শব্দদুটি নিয়ে গঠিত একটি তৎপুরুষ সমাসবদ্ধ পদ; যার আক্ষরিক অর্থ শ্রী রামের যাত্রা। রামায়ণ ৬টি কাণ্ড (পর্ব) ও ৫০০টি সর্গে বিভক্ত ২৪,০০০ শ্লোকের সমষ্টি।[২] এই কাব্যের মূল উপজীব্য হল বিষ্ণুর অবতার রামের জীবনকাহিনী। বিষয়গতভাবে, রামায়ণ-উপাখ্যানে বর্ণিত হয়েছে মানব অস্তিত্বের নানান দিক এবং প্রাচীন ভারতের ধর্মচেতনা।[৩]
B)  ভারতের সংস্কৃতি চেতনার মৌলিক উপাদানগুলিই প্রতিফলিত হয়েছে রাম, সীতা, লক্ষ্মণ, ভরত, হনুমান ও রাবণ চরিত্রগুলির মধ্যে।হিন্দুধর্মের বাইরে ও বহির্ভারতেও রামায়ণের কয়েকটি সংস্করণ প্রচলিত রয়েছে। এগুলোর মধ্যে উল্লেখনীয় বৌদ্ধ রামায়ণ দশরথ জাতক (জাতক সংখ্যা ৬৪১) ও জৈন রামায়ণ এবং রামায়ণের থাই, লাও, ব্রহ্মদেশীয় ও মালয় সংস্করণ
C) সংস্কৃত ভাষায় রচিত রামায়ণের মূল পাঠটি বাল্মীকি রামায়ণ নামে পরিচিত। এই গ্রন্থের রচনাকাল আনুমানিক খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দী।[৬] হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, রামায়ণ-উপাখ্যানের পটভূমি ত্রেতাযুগ নামে পরিচিত পৌরাণিক সময়কাল।[৭] 
D) মূল রামায়ণের একাধিক আঞ্চলিক পাঠান্তর[৬], সংস্করণ ও উপসংস্করণ বিদ্যমান। পুথিবিশারদ রবার্ট পি. গোল্ডম্যান এই সংস্করণগুলিকে দুই ভাগে বিভক্ত করেছেন। যথা: (ক) উত্তর ভারতীয় ও (খ) দক্ষিণ ভারতীয়।[৮] এই সংস্করণগুলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য তামিল ভাষায় কম্বন কর্তৃক রচিত রামাবতারম্ (খ্রিষ্টীয় একাদশ-দ্বাদশ শতাব্দী), বাংলা ভাষায় কৃত্তিবাস ওঝা কর্তৃক রচিত শ্রীরামপাঁচালী বা কৃত্তিবাসী রামায়ণ (খ্রিষ্টীয় পঞ্চদশ শতাব্দী) এবং হিন্দি ভাষার অবধি উপভাষায় তুলসীদাস গোস্বামী কর্তৃক রচিত রামচরিতমানস (খ্রিষ্টীয় ষোড়শ শতাব্দী)।[৬] রামায়ণ বিশেষজ্ঞ তথা ইংরেজিতে রামায়ণের পদ্যানুবাদক রমেশচন্দ্র দত্ত লিখেছেন, "মহাভারতের ন্যায় রামায়ণও বহু শতাব্দীর ফসল। কিন্তু নিঃসন্দেহে বলা যায়, এই কাব্যের মূল আখ্যানভাগটি একক ব্যক্তির মস্তিস্কপ্রসূত।" 
E) বাল্মীকি রামায়ণের রচনাকাল আনুমানিক খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দী।[৬] বিভিন্ন সাংস্কৃতিক প্রমাণ (যেমন মহাভারতে সতীদাহ প্রথার উল্লেখ থাকলেও রামায়ণের মূল পাঠে তা নেই) থেকে অনুমিত হয় এই গ্রন্থ মহাভারতের পূর্বে রচিত হয়েছিল। 
F) আধুনিক গবেষকগণের মতে, রামায়ণের অন্যতম প্রধান চরিত্র ব্রহ্মা ও বিষ্ণু (আদিকাণ্ড অনুসারে রাম যাঁর অবতার) বৈদিক দেবতা ছিলেন না। খ্রিষ্টীয় প্রথম সহস্রাব্দের শেষভাগে 'পৌরাণিক' যুগে তারা ভারতীয় জনসমাজে বিশেষ গুরুত্ব অর্জন করেন। মহাভারত গ্রন্থে রামোপাখ্যান নামে রামায়ণের একটি সারাংশ সংযোজিত হয়েছে; যুধিষ্ঠিরের নিকট কথিত এই উপাখ্যানে রামের চরিত্রে কোনো দেবত্ব আরোপ করা হয়নি। 
G) গবেষকেরা মনে করেন, রামায়ণের প্রথম পর্ব আদিকাণ্ড ও শেষ পর্ব উত্তরকাণ্ড পরবর্তীকালের সংযোজন। 
H)  ঐতিহাসিক এইচ. ডি. সঙ্কলিয়া খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দীকে এই মহাকাব্যের রচনাকাল বলে উল্লেখ করেন।[১৯] এ. এল. ব্যাসাম অবশ্য এই মত প্রকাশ করেছেন যে রাম সম্ভবত ছিলেন খ্রিষ্টপূর্ব অষ্টম অথবা সপ্তম শতাব্দীর এক ক্ষুদ্র গোষ্ঠীপতি।[২০] 
I) হিন্দুরা বিশ্বাস করেন, বিষ্ণু জগতের সকল জীবকে ধর্মের পথসন্ধান দিতে রাম রূপে অবতীর্ণ হয়েছিলেন।

আরিশা সাত্তারের মতে, রামায়ণ ও মহাভারতের কেন্দ্রীয় বিষয়বস্তু হল রাম ও কৃষ্ণের গোপন দেবত্ব ও তার ক্রমপ্রকাশ।[৫০ 

»»————- ★ ————-««


বেদব্যাস ....

ইনি হিন্দুধর্মের প্রাথমিক প্রত্যাদিষ্ট হিন্দুশাস্ত্র হিসেবে স্বীকৃত বেদের ব্যবহারিক-বিন্যাসকারী , ঐতিহাসিক মহাকাব্য মহাভারত, বেদান্তদর্শন, প্রভৃতির সংকলক, সম্পাদক ও অবশেষে সমন্বায়ক এক জ্ঞানান্বেষী ঋষি। যমুনানদীতে খেয়া নৌকার ভিতর পরাশর মুনি সত্যবতীর সাথে মিলিত হলে, সত্যবতী গর্ভবতী হন। পরে যমুনার একটি দ্বীপে তার জন্ম হয়। যমুনার দ্বীপে জন্মগ্রহণ করেন বলে এর নাম হয় দ্বৈপায়ন। এঁর গায়ের রং কালো ছিল বলে, পুরো নাম দাঁড়ায় কৃষ্ণ-দ্বৈপায়ন। তার মাথায় কপিল বর্ণের জটা ছিল। তার চোখ ছিল উজ্জ্বল ও মুখে পিঙ্গল বর্ণের দাড়ি ছিল। ... Link 

»»————- ★ ————-««

মহাভারত

 

001-A) মহাভারত :  মহাভারতের মূল উপজীব্য বিষয় হল কৌরব ও পাণ্ডবদের গৃহবিবাদ এবং কুরুক্ষেত্র যুদ্ধের পূর্বাপর ঘটনাবলি। 


002) কুরু বংশের রাজা শান্তনু এবং গঙ্গা দেবীর অষ্টম পুত্র ভীষ্ম (দেবব্রত অথবা পিতামহ ভীষ্ম)[১]। তিনি মহাভারতের একজন বিশেষ গুরুত্বপূর্ণ চরিত্র। পান্ডব এবং কৌরব, উভয় বংশের পিতামহ বলে ইনি পিতামহ ভীষ্ম নামেও পরিচিত।[২]
B) এই যুদ্ধ ২৩ দিন ব্যাপী চলেছিল যেখানে একাধারে পরশুরাম ছিলেন চিরঞ্জীবি (অমর), অন্যদিকে ভীষ্মের ছিল স্বেছামৃত্যুর বর।
C)  কৌরব এবং পান্ডবদের মধ্যে যুদ্ধ বন্ধ করার জন্য তিনি সর্বান্তকরণে চেষ্টা করেছিলেন। 
003) পরশুরাম ছিলেন শিবের উপাসক। বর্তমান বাংলাদেশ বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলায় অবস্থিত মহাস্থানগড়, ভগবান শ্রী পরশুরামের রাজ্যে ছিল ।
B) পরশুরাম ছিলেন ব্রহ্মক্ষত্রিয়। তিনিই ছিলেন প্রথম যোদ্ধা ঋষি।
004) শিখণ্ডী (সংস্কৃত: शिखंडी) হিন্দু মহাকাব্য মহাভারতের একটি চরিত্র। দ্রুপদ কন্যা ও দ্রৌপদীর বড় বোন।
005) যুধিষ্ঠির হিন্দু পৌরাণিক কাহিনি মতে পঞ্চপাণ্ডবদের জ্যেষ্ঠ। অন্যান্য পাণ্ডবদের মতেই ইনিও ছিলেন পাণ্ডুর পুত্র। তাঁঁর মাতার নাম কুন্তী। 
009) Shurasena or Shoorsaini[6] was father of Vasudeva (himself father of Vāsudeva-Krishna) and Kunti.(mother of Karna and other 5 Pandava)[7] He is extensively mentioned in both the Mahabharata and the Puranas as the father of Vasudeva (father of Krishna) and Kunti (mother of Pandavas). 
010) Vasudeva married Devaki, and also others such as Pauravi (daughter of Bahlika), Rohini, Bhadra, Madira and Vrikadevi. 
011) The Pandavas (Sanskrit: पाण्डव, IAST: pāṇḍava) refers to the five brothers namely, Yudhishthira, Bhima, Arjuna, Lovish and Sahadeva, who are the five acknowledged sons of Pandu and are central to the epic Mahabharata. 
012) In the Hindu epic Mahabharata, Pandu (Sanskrit: पाण्डु, romanized: Pāṇḍu, lit. 'pale') was a king of Kuru Kingdom. He is the father of the five Pandava brothers, who were actually gifted by different gods due to his inability of having children following Maharisi Kindam's curse. 
013) Bhishma (Sanskrit: भीष्‍म, IAST: Bhīṣma, lit. 'terrible'), also known as Pitamaha, Gangaputra and Devavrata, was a statesman of Kuru Kingdom and one of the most powerful warriors in the Hindu epic Mahabharata 
028) Bhagavadgita, (Sanskrit: “Song of God”) an episode recorded in the great Sanskrit poem of the Hindus, the Mahabharata. It occupies chapters 23 to 40 of Book VI of the Mahabharata and is composed in the form of a dialogue between Prince Arjuna and Krishna, an avatar (incarnation) of the god Vishnu. Composed perhaps in the 1st or 2nd century CE, it is commonly known as the Gita. ... Link  
»»————- ★ ————-««

মনুসংহিতা



B) মনু হলেন একজন প্রাচীন ভারতীয় শাস্ত্রকার ঋষি, যাকে পাঁচ সহস্রাধিক বছরব্যাপী প্রবহমান হিন্দুশাস্ত্রমালার নেতৃস্থানীয় ও বিস্তৃতপ্রভাবক মনুসংহিতার রচয়িতা হিসেবে পাওয়া যায় । 
C) হিন্দুধর্মের প্রাচীনতম গ্রন্থ ঋগ্বেদে এক রচয়িতা মনুকে পাওয়া যায় যিনি এককভাবে ৪,[১] যৌথভাবে ২[২] ও বৈকল্পিকভাবে ১[৩] সূক্ত রচনা করেছিলেন। 
007) মনুসংহিতা বা মনুস্মৃতি বৈদিক সনাতন ধর্মালম্বী অনুসারীদের অনুশাসনে ব্যবহৃত মূখ্য এক স্মৃতিগ্রন্থ। 
পুরাণ অনুযায়ী মনু ব্রহ্মার দেহ হতে উদ্ভুত, তাই তার নাম স্বায়ম্ভুব মনু। তার স্ত্রী শতরূপা, পুত্র প্রিয়ব্রত ও উত্তানপাদ, কন্যা আকুতি, দেবাহুতি ও প্রসুতি। এর পুত্র কন্যা হতে মনুষ্য জাতির বিস্তার, তাই তারা মানব। 
017) #IndiaToday ...
মনুস্মৃতিকে অনেকেই ভারতের #হিন্দু সমাজে জাতপাতের প্রথা এবং পুরুষতান্ত্রিকতার দলিল হিসেবে দেখেন - আর নারীবাদী ও দলিত সংগঠনগুলোও এই বইটি পুড়িয়ে তাদের প্রতিবাদ জানান।
#Hindu
https://www.bbc.com/bengali/news-54707664 

»»————- ★ ————-««




014) Hindu mythology is a body of myths found in Hindu texts such as the Vedic literature,[1] epics like Mahabharata and Ramayana,[2] the Puranas,[3] and regional literature like the Tamil Periya Puranam and Naalayira Divya Prabandham, and the Mangal Kavya of Bengal. Hindu mythology is also found in widely translated popular texts such as the fables of the Panchatantra and the Hitopadesha, as well as in Southeast Asian texts.[4][5] 
»»————- ★ ————-««
 


মতুয়া

01) মতুয়ারা প্রতি বুধবার একত্রিত হয়ে হরিস্মরণ করে; একে বলা হয় ‘হরিসভা’। তারা নারী-পুরুষ নির্বিশেষে নাম-কীর্তন করে এবং ভাবের আবেগে অনেক সময়  কীর্তন করতে করতে বাহ্যজ্ঞানহীন হয়ে পড়ে। কীর্তনের সময় তারা জয়ডঙ্কা, কাঁসর, শঙ্খ, শিঙ্গা ইত্যাদি  বাদ্যযন্ত্র ব্যবহার করে। ... Link 
 হরিচাঁদ ঠাকুর নমঃশূদ্র কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। ইতিহাসবিদ শেখর বন্দ্যোপাধ্যায়ের মতে, “হরিচাঁদ ঠাকুর আত্মদর্শন লাভ করেন এবং তার অনুসারীদের মতে, তিনি স্বয়ং ঈশ্বরের অবতার, যিনি নিপীড়িতদের পরিত্রাণের জন্য পৃথিবীতে এসেছেন।”[৩] ঠাকুর হরিচাঁদ বৈষ্ণবদের মধ্যে মতুয়া সম্প্রদায় প্রতিষ্ঠা করেন।[৩] 
B) ১৯৪৭ সালে দেশভাগের অব্যবহিত পর পূর্ববঙ্গের মতুয়া সম্প্রদায়ের অনেক লোক ভারতের পশ্চিমবঙ্গে চলে যায়।[

031) মূলত ফরিদপুর, যশোহর, খুলনা এবং বাঘোরগঞ্জে। এই চার জেলাকে ভারতের অন্তর্ভুক্তির জন্য স্বাধীনতার এক বছর আগে
বীনাপাণি দেবী এবং তাঁর স্বামী প্রমথ রঞ্জনঠাকুর একযোগে জহরলাল নেহেরুর কাছে তদবিরও করেছিলেন।
..... Link 
032) আসলে মতুয়াদের ক্ষোভ এই নাগরিকত্ব নিয়েই। ২০০৩ সালে নাগরিকত্ব আইন সংশোধন করে বলা হয়েছিল, ১৯৭১ সালের ২৫ মার্চের পর যাঁরা ভারতে এসেছেন, তাঁরা নাগরিকত্ব পাবেন না। মতুয়ারা বাংলাদেশ থেকে এসেছেন। তাঁরা প্রধাণত নিম্নবর্গীয় মানুষ। তাঁদের নাগরিকত্বের বিষয়টি দীর্ঘদিন ধরে ঝুলে আছে। কংগ্রেস, বাম, তৃণমূল কেউই তাঁদের নাগরিকত্ব সমস্যার সমাধান করতে পারেনি। এই অবস্থায় বিজেপি-র প্রতিশ্রুতি ছিল, নতুন নাগরিকত্ব আইন অনুসারে মতুয়াদের নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না। কিন্তু সেই প্রতিশ্রুতিও এতদিনে কার্যকর হয়নি। বাংলাদেশে হরিচাঁদ ঠাকুর নিম্নবর্গের যে ধর্মীয় আন্দোলন শুরু করেছিলেন, তাঁর ছেলে গুরুচাঁদ ঠাকুর তাকে গতি দিয়েছিলেন। গুরুচাঁদ ঠাকুরের ছেলে প্রমথরঞ্জন ঠাকুর মতুয়া মহাসঙ্ঘের নেতৃত্ব দিয়েছিলেন।  ..... Link  

»»————- ★ ————-««

 

A) Vishnu assumed different forms and fought against Krishna, Raja Bali, Raja Mahishasur, Raja Hiranyakashyap, etc to impose his Aryan culture on the original inhabitants of the country. Vishnu and Indra were the pivots of the Aryan civilization, and Krishna and Bali of the non-Aryan civilization
B) Ahirs and Yadavs, who are today classified as OBCs, consider Krishna to be their ancestor. Krishna is the hero of the people of this caste, so much so that Yadavs have become synonymous with Krishna.
C) The following excerpt from historian Ramsharan Sharma’s famous book Arya Sankriti Kee Khoj (Discovery of Aryan civilization) makes this clearer:
Around 1800BC, Aryans started entering India in small groups. The word Arya is found in two of the most ancient books of the world: the Rigveda and the Avesta. The word Iran is also related to the Aryans. In the Rigvedic times, those who worshipped Indra were called Arya. Some Rigvedic hymns say that Aryans were a distinct community and those they fought against were dark-complexioned. Aryans have been described as Manushi Praja (humans) who worshipped Agni Vaishvanar (fire) and occasionally set the houses of the dark-skinned people afire. The Aryan god Som was a slayer of the dark-skinned people. The post-vedic literature gives an impression that there were three Varnas of Aryans, which were collectively called Dwij. Shudras were not included among Aryans. The Aryans were considered free while Shudras were not.
D) 
Krishna versus Indra
The key deity of the Rigveda is Indra. Of the 10,552 hymns in the Rigveda, 3,500 – exactly one-third – are devoted to Indra. The dispute and battle between Indra and Krishna is well known. In the famous epic Mahabharata, Ved Vyas has declared Krishna as the winner and Indra as the loser in this battle. The battle between the two, however, was not fought face to face. Krishna opposed worshipping Indra, so an angry Indra unleashed torrential rains that threatened to wash away Mathura. But Krishna uprooted the mountain, Gowardhan, and held it aloft on his little finger, providing shelter to all the residents of Mathura. Thus, Krishna protected his people from the ire of Indra and ultimately, the latter conceded defeat. In this version of the battle, Krishna and Indra never came face to face but in other scriptures, including the Rigveda, Indra is shown to be victorious in the battle after a lot of bloodshed.

E) The description in the Rigveda of the Indra-Krishna battle on the banks of the Yamuna, of the slaying of Krishna’s pregnant wives, of the slaughter of his entire army, of peeling off of his dark skin, of beating up and burning him after hanging him upside down, of capturing his cows – all this is a part of the struggle between the Aryans and the non-Aryans, which this country witnessed and which saw glorification of the deceitful murder of Mahishasur, Ravana, Hiranyakashyap, Raja Bali, Banasur, Shambuk and Vrihadrath. The Puranas were written to mislead the original inhabitants of this country and they were projected as history by the Brahmins.
The outcome of this falsification of history is that, today, the Bahujans consider their own ancestors to be villains and worship those who killed them deceitfully.
F) Proof from Puranas
These Puranic stories prove that Vishnu assumed different forms and fought against Krishna, Raja Bali, Raja Mahishasur, Raja Hiranyakashyap, etc to impose his Aryan culture on the original inhabitants of the country. Vishnu and Indra were the pivots of the Aryan civilization, and Krishna and Bali of the non-Aryan civilization.
G) Those who believe that Krishna was an Aryan or a Kshatriya should spare a glance on the era of Ram-Ravana, which predated Krishna’s era. Great poet Valmiki, in his Ramayana, has described Yadavs as sinners and marauders and how Ram destroyed the kingdom of Yadav king Durumkulya.
H) D.D. Kausambi, in his book Culture and Civilization of Ancient India , writes :
In the Rigveda, Krishna has been described as a demon and an enemy of Indra. His dark complexion indicates that he was a pre-Aryan inhabitant of India. 
I) In his book, Kausambi makes it clear that “Krishna was an ardent opponent of animal sacrifice, ie he was a protector of cows.” 
J) The dark-complexioned, Asur Krishna can never be a proponent of the Varna system. So great was the influence of Krishna among the original inhabitants of the country that the Aryans were forced to include him in their pantheon. This was exactly the same technique that was adopted centuries later vis-à-vis Gautam Buddha, who was an opponent of Brahmanism. The Brahmins pronounced him to be an avatar of Krishna in the Garudpurana and thus appropriated him. 
K) Thanks to Dr Ambedkar’s embracing Buddhism, we can find some Buddhists in the country. Otherwise, the Aryans had simply gobbled up Krishna and Buddha by declaring them incarnations of Vishnu and Krishna, respectively.
L) 

No comments:

Post a Comment