001) মহর্ষি দয়ানন্দ সরস্বতীর বেদভাষ্যের বিশেষত্ব .... Link
002) FB Post on দয়ানন্দ সরস্বতী ... C/O, Bangladesh Arya Samaj-বাংলাদেশ আর্য সমাজ -চট্রগ্রাম , রাংগুনীয়া শাখা ...
আর্য সমাজের প্রতিষ্ঠাতা মহর্ষি দয়ানন্দ সরস্বতী। আধুনিক কালের বিশুদ্ধতম বেদ ভাষ্যকার ও সমাজ সংস্কারক মনীষী। লক্ষ লক্ষ অহিন্দুকে সনাতন ধর্মে ফেরত আনার জন্য খ্যাত তিনি। ১৮৭৬ সালে ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতা আনতে স্বরাজ ধারণার প্রবর্তন করে তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।
The Grandfather Of India নামে পরিচিত এই মনীষীর লিখিত সত্যার্থ প্রকাশ নামক অমর গ্রন্থটি এখনো যোগী আদিত্যনাথ সহ সকল হিন্দুত্ববাদী নেতারা ব্যবহার করেন অহিন্দুদের হিন্দুধর্মে নিমন্ত্রণ জানানোর জন্য। যখন বেদ মন্ত্রের ভুল অনুবাদ করে ম্যাক্সমুলার,সায়ণাচার্য,হরফ প্রকাশনী এতে গোমাংস, অশ্লীলতা, কাল্পনিক মনগড়া ইতিহাস,উদ্ভট সব অবোধ্য কথাবার্তা ঢুকিয়ে দিয়েছিল,সাধারণ হিন্দুরা এইসব জঘন্য বিকৃত অনুবাদের প্রতি বিরক্ত হয়ে বেদজ্ঞান থেকে সরে গিয়েছিল,বিধর্মীরা এই জঘন্য অনুবাদগুলোকে ব্যবহার করে সাধারণ সনাতনীদের হেনস্থা করছিল, ঠিক তখন ই মহর্ষি দয়ানন্দ সরস্বতীর বিশুদ্ধ বেদভাষ্য এক নতুন সূর্যের আলো হয়ে এই অন্ধকার জগতকে আলোকময় করে দেয়। তিনিই প্রথম পবিত্র যজুর্বেদের অনুবাদ করে দেখান যে বেদে নারী-শূদ্রদের অধিকার নেই বলে যে মত হিন্দু সমাজে প্রচলিত ছিল তা সম্পূর্ণ মিথ্যে। আর তার এই প্রমাণ পরবর্তীতে ভারতবর্ষের ইতিহাসে নারীদের সংস্কৃত শিক্ষায় এক দিকনির্দেশক হিসেবে ভূমিকা পালন করেছিল। স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি সর্বেপল্লী রাধাকৃষ্ণান্ তাঁকে আখ্যায়িত করেছিলেন
"আধুনিক ভারতের অন্যতম নির্মাতা" হিসেবে।
আজ আমরা দেখব তাঁর সম্বন্ধে বিভিন্ন মনীষীদের কিছু উক্তি।
(১) "মহর্ষি দয়ানন্দ স্বরাজ্যের সর্বপ্রথম সন্দেশবাহক ও মানবতার উপাসক ছিলেন"।।
___ লোকমান্য বালগঙ্গাধর তিলক
(২) "স্বামী দয়ানন্দের জীবনে সত্যের সন্ধান দৃষ্টিগোচর হয়,এজন্য তিনি কেবল আর্য সমাজের কাছে নয় বরং সমগ্র বিশ্বের কাছে পূজনীয়"।।
___ কস্তূরবা গান্ধী।
(৩) " আমি `স্বরাজ্য`শব্দ সর্বপ্রথম মহর্ষি দয়ানন্দের গ্রন্থ থেকেই শিখেছি"।।
___ দাদাভাই নওরোজী।
(৪) "স্বামী দয়ানন্দ স্বাধীনতা সংগ্রামের সর্বপ্রথম যোদ্ধা এবং হিন্দু জাতির রক্ষক ছিলেন"।।
___ মহান স্বাধীনতা সংগ্রামী বীর সাভারকর।
(৫) " যদি গান্ধী রাষ্ট্রপিতা হয় তাহলে দয়ানন্দ রাষ্ট্রপিতামহ"।।
___ প্রথম লোকসভা স্পীকার ডঃ শ্রী অনন্তশয়নম্ আয়ংগর।
(৬) "আমার সাদর প্রণাম সেই মহান গুরু দয়ানন্দকে,যিনি ভারতবর্ষকে অবিদ্যা,আলস্য ও প্রাচীন ঐতিহাসিক তত্বের অজ্ঞানতা থেকে মুক্ত করে সত্য ও পবিত্রার জাগ্রতবস্থায় এনে দাঁড় করিয়ে দিয়েছেন।তাকে আমার বারম্বার প্রণাম।।
___ কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর।
(৭) "মহর্ষি দয়ানন্দ রাজনৈতিক,ধার্মিক ও সাংস্কৃতিক উদ্ধারের পদক্ষেপ নিয়েছিলেন।স্বামীজি স্বরাজ্যের যে প্রথম সন্দেশ দিয়েছেন তা আমাদের রক্ষা করা উচিত,ওনার উপদেশ সূর্যের মতো প্রভাবশালী।।
___ সর্বপল্লী ডঃ রাধাকৃষ্ণন।
(৮) " মহর্ষি দয়ানন্দ ভারতের আধুনিক ঋষি,সংস্কার ও মহাপুরুষদের অন্যতম।ভারতের উপর তাহার জীবনের প্রভাব অত্যধিক।।
___ মহাত্মা গান্ধী।
(৯) "নবভারতের স্রষ্টাদের মধ্যে দয়ানন্দ অন্যতম।স্বামী দয়ানন্দকে আমি ধর্ম সংস্কারক,সমাজ সংস্কারক ও কর্মযোগী বলিয়া মনে করি।।
____ নেতাজী সুভাষ চন্দ্র বোস।
(১০) " বেদভাষ্য সম্মন্ধে চরম সিদ্ধান্ত যাহাই হোক দয়ানন্দের কৃতিত্ব যে তিনি বেদ ব্যাখ্যা নির্দোষ পথ আবিষ্কার করেছিলেন।।
____ ঋষি অরবিন্দ।
(১১) "দয়ানন্দের বেদভাষ্য পড়লে মনেহয়,তাহার বেদ সম্মন্ধে জ্ঞান এবং অনুভূতি ছিলো অত্যধিক।
____ ভট্ট,ম্যাক্সমূলার।
(১২) " দয়ানন্দ আমার ধর্মপিতা এবং আর্য সমাজ আমার ধর্ম মাতা।আমি উভয়ের ক্রোড়েই লালিত হইয়াছি"।।
____ লালা রাজপত রায়।
(১৩) "ঋষি দয়ানন্দ হিন্দু সমাজের পুনরুত্থান কার্যে এতো অধিক কার্য করিয়াছেন যে,তাহাকে উনবিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ হিন্দু বলা যাইতে পারে"।।
____ তারকনাথ দাস।
উপরিউক্ত মনিষীদের বচন ব্যাতিতও আরো অনেক মনীষী মহর্ষি দয়ানন্দ সরস্বতী সম্পর্কে তাদের মত প্রকাশ করেছেন এবং মহর্ষি নিঃসন্দেহে যে একজন অন্যতম মহাপুরুষ,সমাজ সংস্কারক,ধর্মসংস্কারক তা বারবার স্মরণ করেছেন।
বাংলাদেশ অগ্নিবীর
সত্য প্রকাশে নির্ভীক সৈনিক
[ তথ্যসূত্র ]
• দয়ানন্দ প্রসঙ্গ। ( দীনবন্ধু বেদশাস্ত্রী )
• মহর্ষির সংক্ষিপ্ত রঙিন সচিত্র জীবনী ( অনুবাদক:ডঃ উদয় বিদ্যালংঙ্কার )
• বঙ্কিম,তিলক,দয়ানন্দ-( অরবিন্দ ঘোষ)
•Living With A Purpose- Sarvepalli Radhakrishnan
003) আর্য সমাজ ...
A) আর্য সমাজ (সংস্কৃত: आर्य समाज, ইংরেজি: ārya samāja "Noble Society") হচ্ছে বৈদিক মত পুনঃপ্রতিষ্ঠার জন্য স্বামী দয়ানন্দ সরস্বতী কর্তৃক ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত একটি হিন্দু সংগঠন ও সংস্কার আন্দোলন।
B) স্বামী দয়ানন্দ সরস্বতী ছিলেন একজন বেদ প্রচারক। আর্য সমাজ মূলত বেদমূলক সিদ্ধান্তের উপর প্রতিষ্ঠিত। আর্য সমাজ প্রতিষ্ঠার পূর্বে সংগঠনের বাহ্যিক মান্যতারূপে স্বামী দয়ানন্দ ১০টি নীতি প্রণয়ন করেন। আর্য সমাজের সদস্যগণ নীতিগুলো মেনে চলেন।
C) সংগঠনটি একেশ্বরবাদে বিশ্বাসী এবং এর উপাসনা পদ্ধতি ষড়দর্শনের অন্যতম যোগদর্শের অষ্টাঙ্গযোগের উপরে প্রতিষ্ঠিত।
D) আর্য সমাজ আধুনিক সময়ে সর্বপ্রথম হিন্দুধর্মে প্রত্যাবর্তন প্রক্রিয়ার প্রচলন করে।[৪][৫] সংস্থাটি ১৮০০ সাল থেকে ভারতে নাগরিক অধিকার বৃদ্ধির আন্দোলনের দিকেও কাজ করেছে।[৬]
E) একদিকে শিক্ষার্থীরা বিদ্যালয়ে ঐতিহ্যগত মূর্তিপূজা করতে পারত না, বরং তাদের প্রতিদিন দুবার বৈদিক নিয়ম মেনে সন্ধ্যা বন্দনা ও অগ্নিহোত্র যজ্ঞ করতে হত। অন্যদিকে তাদের সমস্ত খাদ্য, বস্ত্র, বাসস্থান ও বই বিনামূল্যে দেওয়া হতো। তারা ছিল শৃঙ্খলাবদ্ধ। অ-ব্রাহ্মণরাও সংস্কৃত পাঠ করতে পারতো। তাদেরকে প্রধানত বেদ শিক্ষা দেয়া হত। বৈদিক বিদ্যালয়সমূহ দ্রুতই বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়। সেগুলো মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল।
F) আর্য সমাজ মূলত স্বামী দয়ানন্দ সরস্বতী প্রবর্তিত দশটি নীতির উপর প্রতিষ্ঠিত।
004) সত্যার্থ প্রকাশ ....
A) সত্যার্থ প্রকাশ (হিন্দি: सत्यार्थ प्रकाश) হচ্ছে স্বামী দয়ানন্দ সরস্বতী রচিত একটি গ্রন্থ। গ্রন্থটি সর্বপ্রথম ১৮৭৪ সালে হিন্দিতে প্রকাশিত হয়।
B) বর্তমানে গ্রন্থটি হিন্দি ছাড়াও বাংলা, সংস্কৃত, ইংরেজি, ফরাসি, জার্মান, সোয়াহিলি, আরবি, চীনাসহ ২০টিরও অধিক ভাষায় অনুদিত হয়েছে।
C) হিন্দু শব্দটি যথাযথ নয়, যেখানে সঠিক শব্দটি হলো বৈদিক ধর্ম বা সনাতন ধর্ম, যা মূলত বেদ ভিত্তিক একটি ধর্ম। হিন্দু শব্দটি কোনো প্রাচীন ধর্মগ্রন্থে উল্লেখ পাওয়া যায় না।
D)
No comments:
Post a Comment